Translate

বাইক কেনার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন | Bike Buying Tips and Tricks

নতুন বাইক যারা কিনেছেন অথবা কিনবেন লেখাটি তাদের জন্য । বাইক কেনার আগে যে বিষয়গুলো বিবেচনায় আনা প্রয়োজন সেসব বিষয় সম্পর্কে এখানে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেয়া হলো:


বাইক কেনার আগে করনীয়ঃ 

১) মানুষের মতামতের ভিত্তিতে বাইক না কিনে নিজের যে বাইক টা ভালো লাগে বা পছন্দ হয় সেটা কেনার চেষ্টা করুন । আপনি যখন ১০ জন মানুষকে জিজ্ঞেস করবেন তারা  ১০ রকম উত্তর দিবে । আপনার মন যেটা বলে সেটা কিনুন ।

২)  আপনি বাইক কেনার আগেই আপনার ড্রাইভিং লাইসেন্স যদি না থেকে থাকে সেটার জন্য আবেদন করুন । এতে করে বাইক কিনতে কিনতে আপনার লাইসেন্স চলে আসবে  পরে আর ঝামেলা হবে না ।

৩) খোঁজ নিন বাইকের স্পেয়ার পার্টস এবং ভালো সার্ভিস সেন্টার আছে কিনা।

বাইক কেনার সময় করনীয়ঃ 

  • একটি  বিশ্বাসযোগ্য শোরুম থেকে বাইক কিনুন । বাইক কেনার সময় বাইকের সব কিছু ঠিক আছে কিনা, সব পার্টস ঠিক আছে কিনা, কোন পার্টস ভাঙ্গা বা পুরাতন কিনা, টায়ার লিক আছে কিনা এগুলো চেক করে নিন । টেস্ট ড্রাইভ করে বুঝে নিন সব ঠিক ঠাক চলছে কিনা । না হলে অভিযোগ করুন শোরুম এর কাছে ।
  • বাইকের নাম্বার করার জন্য যে চালানের কাগজ দরকার পরে সেটা একটা নির্দিষ্ট অংকের টাকা দিয়ে বুঝে নিন । সাধারণত একেক শোরুম এ একেক অংকের টাকা চায় । তবে এইটা ১০০০-২০০০ এর মধ্যেই হয়ে যাবে । যদি শোরুম থেকে নাম্বার করান তাহলে তারা আপনার নাম্বার করার রশিদ এর সাথেই এই টাকা যোগ করে দিবে । নিজে নিজে নাম্বার করতে চাইলে এই কাগজ আপনাকে বিআরটিএ তে জমা দিতে হবে (অবশ্যই একটা ফটোকপি রাখবেন) ।
  •  শোরুম থেকে সার্ভিস ম্যানুয়াল, বাইক এর ম্যানুয়াল এবং সার্ভিস টোকেন বুঝে নিন । সার্ভিস টোকেন ছাড়া আপনাকে ফ্রি সার্ভিস তারা দিবে না । আপনি আপনার বাইক এর জন্য ৩-৪ টা ফ্রি সার্ভিসিং পাবেন । 

বাইক কেনার পরে করনীয়ঃ 

  • নতুন বাইক কিনে ঘরে ফিরেছেন ।  একটু অসাবধানতা আপনার জন্য আর আপনার বাইক এর জন্য কাল হয়ে দাড়াতে পারে । যদি ঢাকা বা অন্য কোন মেট্রো শহরে থাকেন নাম্বার না পাওয়া পর্যন্ত বাইক কোনভাবেই মেইন রাস্তায় চালাবেন না । নাম্বার বিহীন গাড়ি রাস্তায় চালানো আইনত নিষেধ । পুলিশি ভেজাল এ পড়লে সোজা ডাম্পিং এ দিয়ে দিবে এবং রেকার চার্জ দিয়ে বাইক ছাড়াতে হবে । কাগজ পত্র না থাকার মামলা তো আছেই । কপাল খারাপ হলে শখের বাইক আর ফিরে নাও পেতে পারেন । কাজেই অপেক্ষা করুন নাম্বার পাওয়ার আগ পর্যন্ত । সাধারণত টাকা জমা দেবার সর্বচ্য ১ মাসের মধ্যেই নাম্বার চলে আসবে ।
  • ইনস্যুরেন্স করিয়ে ফেলুন । ২৫০-৩০০ টাকা লাগবে ইনস্যুরেন্স করাতে । ইঞ্জিন নাম্বার এবং চেসিস নাম্বার দিয়েই করাতে পারবেন । ইনস্যুরেন্স না থাকলে মামলা গুনতে হবে ২০০০ টাকার । 
  • বাইক এর ম্যানুয়াল বই পুরোটা পড়ে ফেলুন । অনেক কাজে দিবে আর অনেক প্রশ্নের জবাব পেয়ে যাবেন । বাইক এর টায়ার প্রেশার , ব্রেক ইন পিরিয়ড, পিরিয়ডিক মেইন্টেনেন্স, ইঞ্জিন অয়েল গ্রেড সবই লেখা আছে ম্যানুয়াল বইতে । এইটা পড়লে কষ্ট করে আপনাকে ছোট ছোট বিষয় নিয়ে পোস্ট দিতে হবে না অনেক জায়গায় । এই ম্যানুয়াল বই কে বলি একটা বাইক এর বাইবেল ।
  • ব্রেক ইন পিরিয়ড মেনে চলার চেষ্টা করুন । আপনার ম্যানুয়াল বই অনুযায়ী ব্রেক ইন করুন । ব্রেক ইন এর প্রথম অর্ধেক সময় ৪৫০০আরপিএম এর মধ্যে চালাবার চেষ্টা করুন । তারপরের অর্ধেক সর্বচ্য ৬৫০০ আরপিএম । ব্রেক ইন এর সময় হ্যাঁচকা টান দিবেন না । আস্তে আস্তে গতি উঠাবেন ।
  •  ইঞ্জিন অয়েল বাইক কেনার পর একটু তাড়াতাড়ি বদলাবেন । ৩০০-৪০০ কিলোর মধ্যে । বাইক যেহেতু নতুন মিনারেল বা সিনথেটিক যেকোনো টাইপ এর অয়েল ব্যাবহার করতে পারেন । 
  • ব্রেক ইন শেষ হয়ে গেলে আস্তে আস্তে বাইক বেশি আরপিএম এ রাইড করুন । বাইক তখন হালকা হয়ে যাবে চালিয়েও মজা পাবেন । আপনার সার্ভিস ম্যানুয়াল অনুযায়ী সার্ভিসিং করান । শোরুম থেকেও করাতে পারেন বাইরে থেকেও । শোরুম থেকে সার্ভিসিং করান আর বাইরে থেকে ।  অবশ্যই খেয়াল করবেন বাইক সার্ভিসিং এর আগে এবং পরে ভালো পারফর্ম করছে কিনা । আপনার কোন সমস্যা মনে হলে বলবেন সার্ভিস ইঞ্জিনিয়ার কে ।
  • কমপক্ষে ৮ হাজার কিলো না চালানো পর্যন্ত ইঞ্জিন হেড খুলবেন না একদম দরকার না হলে । ভাল্ভ লুজ হলেট্যাপেট লুজ হলে বাইক এর শব্দ বেড়ে যাবে কিন্তু এতে কোন ক্ষতি নেই । নতুন বাইক এর ইঞ্জিন মানে নতুন জন্ম নেওয়া বাচ্চা । নতুন বাচ্চাকে যদি বয়স না হওয়ার আগে পেট কাটেন তাহলে ব্যাপার টা যেমন হয় এখানে ব্যাপার টা তেমনই । বাইক এর সাউন্ড খারাপ মনে হলেও ৮ হাজার কিলো কষ্ট করে চালাতে থাকেন । মনে রাখবেন নতুন বাইক এর সাউন্ড একরকম আর বাইক পুরান হলে সাউন্ড আরেকরকম । আশা করা যায় ৫-৬ হাজার কিলো হলেই সাউন্ড বদলে যাবে এবং ঠিক হয়ে যাবে । কাজেই ঘাবড়ানোর কিছু নেই । চালাতে থাকেন ।
  •  ব্রেক ইন শেষ হলে ইঞ্জিন অয়েল সময়মত বদলান । মিনারেল ব্যাবহার করলে ৫০০-৬০০ কিলো পর পর এবং সিনথেটিক ব্যাবহার করলে কমপক্ষে ২০০০কিলোর পর পর বদলান । মিনারেল থেকে যদি সিনথেটিক এ শিফট করেন তাহলে সিনথেটিক দেবার পর প্রথম ৫০০-৬০০ কিলো ইঞ্জিন অনেক গরম হবে এই মিনারেল থেকে সিনথেটিক এ অ্যাডজাস্ট হবার জন্য । প্রথম সিনথেটিক অয়েল ১৪০০-১৫০০কিলো হলেই ফেলে দিয়ে নতুন আরেকটা ভরবেন । আর অবশ্যই ম্যানুয়াল বই অনুযায়ী গ্রেড ঠিক রাখবেন ।
  •  ক্লাচ ক্যাবল, ব্রেক লিভার, গিয়ার লিভার এর খাজে খাজে গ্রিজ দেবেন । এগুলো লুব না করলে তাড়াতাড়ি ক্ষয় হবে এবং জাম হয়ে যাবে ।
  •  চেইন লুব করবেন নিয়মিত । পোড়া মবিল, গিয়ার অয়েল, চেইন লুব, সেলাই মেশিন এর তেল যেকোনো কিছু দিয়ে লুব করতে পারেন । অনেকে পোড়া মবিল দিতে নিষেধ করেন এর কারন এইটা অনেক ময়লা । কিন্তু এইটা দিলে কোন ক্ষতি নেই । আমি সহ আরও অনেকে দিচ্ছে কিছু হয় নাই ।
  •  মাসে একবার হলেও চেইন পরিষ্কার করবেন । কেরোসিন অনেক নামকরা একটা চেইন ক্লিনার । পুরো চেইন প্রথমে একটা শুকনো কাপড় দিয়ে মুছে তারপর কেরোসিন দিবেন । দিয়ে ব্রাশ দিয়ে পুরো চেইন ঘশবেন । চকচকে হয়ে গেলে পুরো চেইন আরেকটা শুকনো কাপড় দিয়ে মুছে ফেলবেন এবং তারপর লুব দিবেন ।
  •  খুব বেশি বেশি বাইক ওয়াশ করবেন না । মাসে একবার করুন ।
  •  ম্যানুয়াল বই অনুযায়ী টায়ার প্রেশার ঠিক রাখুন এবং সপ্তাহে একবার বা ২ সপ্তাহে একবার চেক দিন।
  •  সবচেয়ে দরকারি বেপার হল । নতুন বাইক এক্সপার্ট/ভরসা করা যায় এমন কেউ/ভালো রাইডার যার বুঝ আছে বাইক সম্পর্কে তাদের ছাড়া কাওকে দিবেন না ভুলেও । বন্ধুদের ও দিবেন না । কারন তারা আপনার জিনিস এর মর্ম বুঝবে না । 

 আজ এতো টুকুই থাক । কোন ভুল ক্রুটি থাকলে ক্ষমার দৃষ্টি তে দেখবেন । 

ধন্যবাদ ।

Post a Comment

0 Comments